1. md.zihadrana@gmail.com : admin :
খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার ভাঙার উদ্যোগ, প্রতিবাদে বিক্ষোভ - দৈনিক সবুজ বাংলাদেশ

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । দুপুর ২:৪৯ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
ভালুকায় ছেলের হাতে বাবা খুন গুলফাম বকাউলের গনজোয়ারের নেপথ্যের রহস্য ! গুলশানে স্পা অন্তরালে অপরাধ জগতের ডন বাহার ব্ল্যাকমেলই সহ মাদক বাণিজ্য নারী দিয়ে ফাঁদ তীব্র গরমের অতিষ্ঠ জনজীবনে একটি প্রশান্তিময় ও দৃষ্টি নন্দিত উদ্যোগ বিশ্বনাথে পৌর মেয়রের উপর  কাউন্সিলর রাসনা বেগমের মামলা:  মেয়রের বিরুদ্ধে ঝাড়ু– মিছিল, উত্তেজনা তিতাস গ্যাসের সিবিএ সভাপতি মরহুম কাজিম উদ্দিন প্রধানের স্মরনসভা সমবায় লুটে আগষ্টিন পিউরিফিকেশনের সম্পদের পাহাড়ের উৎস কোথায় ? গুলশানে স্পা অন্তরালে দিনে ও রাতে চলছে বাহারের ব্ল্যাকমেলই সহ মাদক বাণিজ্য  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক বাণিজ্য জগতে বিশেষ অবদানের জন্য এশিয়া প্যাসিফিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২৪ পেলেন হোটেল রয়্যাল প্যালেসের কর্তা আশরাফুল সেখ
খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার ভাঙার উদ্যোগ, প্রতিবাদে বিক্ষোভ

খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার ভাঙার উদ্যোগ, প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার ভাঙার উদ্যোগ, প্রতিবাদে বিক্ষোভ, রাজধানীর খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজার ভেঙে বহুতল মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন ব্যবসায়ীরা।

বৃহম্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজারের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা। এ সময় ব্যবসায়ীরা ওই কাঁচাবাজারে ব্যবসা পরিচালনায় আরও এক বছর সময় চান।
মানববন্ধনে ব্যবসায়ীরা বলেন, খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজারের জায়গার মালিক ছিল বাংলাদেশ রেলওয়ে। ১৯৮৪ সালে রেলওয়ে এই কাঁচাবাজার তৎকালীন ঢাকা সিটি কপোরেশনে হস্তান্তর করে। এরপর থেকে এই বাজারে প্রায় ৪০ বছর ধরে এক হাজার ৭৭ জন ক্ষুদ্র ব্যবসায়ী (পূবালী শপিং সেন্টার, উত্তরা মার্কেট, হকার মার্কেট) ব্যবসা করছেন। নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনের দোকান ভাড়া ও ট্রেড লাইসেন্স ফি পরিশোধও করছেন তারা। এছাড়া ব্যবসায়ীরা নিজ খরচে মার্কেটের মাটি ভরাট, দোকান নির্মাণ, বিদ্যুৎ বিল, পানির বিল ও পরিচ্ছনতা বিল বহন করছেন।

বক্তারা বলেন, এই ব্যবসা পরিচালনা করতে গিয়ে ব্যাংক লোনসহ বিভিন্নভাবে ঋণগ্রস্ত হয়েছেন ব্যবসায়ীরা। এ ছাড়া দীর্ঘদিন মার্কেটে ব্যবসা পরিচালনা করায় বিভিন্ন কোম্পানির তাদের কাছে লাখ লাখ টাকা পাওনা রয়েছে। আবার অনেক ব্যবসায়ী ক্রেতাদের কাছে লাখ লাখ টাকা পাবেন। কিন্তু বিভিন্ন মাধ্যমে তারা জানতে পারেন এই মার্কেট ভাঙার উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। হঠাৎ এমন পরিকল্পনার কথা জানতে পেরে হতাশ ব্যবসায়ীরা।
এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের সময় না দিয়ে মার্কেট ভাঙা হলে ঋণ পরিশোধ ও পাওনা আদায় কোনোমতেই সম্ভব হবে না জানিয়ে ব্যবসায়ীরা বলেন, এখন সিটি করপোরেশন অন্তত এক বছর সময় না দিলে ব্যবসায়ীদের পরিবার-পরিজন নিয়ে রাস্তায় বসা ছাড়া কোনো উপায় থাকবে না। তাই গত ২ অক্টোবর বিষয়টি অবগত করে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বরাবর আবেদন করেছেন তারা।

খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজারের পূবালী শপিং সেন্টারের সভাপতি আব্দুল কুদ্দুস বলেন, এই মার্কেট না ভাঙতে গত ১৬ অক্টোবর উচ্চ আদালতে তারা একটি রিট করেছেন। এই রিটে ডিএসসিসি ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট ১০ জনকে বিবাদী করা হয়েছে। তাদের চার সপ্তাহের মধ্যে জবাব দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া গত ২৮ সেপ্টেম্বর রেলওয়ের ভূমি শাখার এক অফিস আদেশে এই মার্কেটের জায়গায় সিটি করপোরেশন যাতে বহুতল মার্কেট করতে না পারে, সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন রেলমন্ত্রী। কিন্তু কোনো ক্রমেই সিটি করপোরেশনের তৎপরতা বন্ধ হচ্ছে না। তাই তারা আজ এই মানববন্ধন ও বিক্ষোভ করছেন।

মানববন্ধনে পূবালী শপিং সেন্টারের সাধারণ সম্পাদক খলিলুর রহমান মুন্সি, উত্তরা মার্কেটে সভাপতি বাবুল মিয়া ও সাধারণ সম্পাদক টিপু মিয়া, সিটি করপোরেশনের হকার মার্কেটের

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »